Home খবর বিশ্ব নাট্য দিবসে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে বিজেপির হামলায় বন্ধ হল নাটক

বিশ্ব নাট্য দিবসে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে বিজেপির হামলায় বন্ধ হল নাটক

বিশ্ব নাট্য দিবসে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীতে বিজেপির হামলায় বন্ধ হল নাটক
0

পিপলস ম্যাগাডিন ডেস্ক: ২৭ মার্চ, শনিবার বিশ্ব নাট্য দিবসে দক্ষিণ ২৪ পরগনার বাসন্তীর পশ্চিম বাসন্তী গ্রামে থিয়েটার ম্যানগ্রোভের উদ্যোগে অভিনীতি হচ্ছিল ‘জনগণমন’র নাটক ইঁদুরকল’। কিন্তু তা শেষ হতে দিল না বিজেপি কর্মীরা।

শুরু থেকেই বাধা দিচ্ছিল বিজেপি। নাটক শুরুর আগে পোস্টার খুলে নিতে বলে তারা। কারণ সেগুলিতে বিজেপি-আরএসএস বিরোধী শ্লোগান ছিল। নাটকের শেষের দিকে যখন অভিনেতারা নাটকের অংশ হিসেবে বিজেপি সরকারের বিভিন্ন নীতির সমালোচনা করছিলেন, তখন আবার চড়াও হয় বিজেপি। নাটক বন্ধ করে দিতে বলে। বচসায় জড়ালেও মারামারি এড়াতে শো বন্ধ দিতে বাধ্য হন উদ্যোক্তারা। শনিবার বাসন্তীতে দুটি শো হওয়ার কথা ছিল বাসন্তীতে। এছাড়া রবিবারও আশেআশের অঞ্চলে আরও কিছু শো করার পরিকল্পনা ছিল জনগণমনর।কিন্তু ঝামেলা এড়াতে রবিবার ভোরেই ফিরে আসেন দলের সদস্যরা। নাটকের পরিচালক শুভঙ্কর দাশশর্মা বলেন, দোলের দিন আরও বড়ো গণ্ডগোল হতে পারত, উদ্যোক্তারা নিরাপত্তার ব্যবস্থা করতে পারবেন, এমন নিশ্চয়তা ছিল না, তাই তারা ফিরে এসেছেন। বিজেপির পক্ষ থেকে হুমকি ছিল, শুধু ওই এলাকায় নয়, রাজ্যের কোথাও তারা ওই নাটক করতে দেবে না। যদিও শনিবার ছিল ইঁদুরকলের একাশিতম শো।

উদ্যোক্তাদের পক্ষে থিয়েটার ম্যানগ্রোভের কর্ণধার সজল মণ্ডল জানান, এখন পরিস্থিতি শান্ত। এমন ঘটনা হতে পারে, সেটা কি তিনি অনুমান করেছিলেন? এই প্রশ্নের উত্তরে সজলবাবু বলেন, ওই গ্রাম পঞ্চায়েতটি বিজেপির দখলে তিনি জানতেন। এলাকার মানুষকে সচেতন করতেই তিনি এই উদ্যোগ নিয়েছিলেন। তবে ঘটনা এত বড়ো আকার নেবে, তা তিনি ভাবেননি।

Share Now:

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *