Home খবর বিহারের কইমুরে বিক্ষোভরত আদিবাসীদের ওপর পুলিশের গুলি, তল্লাশি গ্রামে গ্রামে
0

বিহারের কইমুরে বিক্ষোভরত আদিবাসীদের ওপর পুলিশের গুলি, তল্লাশি গ্রামে গ্রামে

বিহারের কইমুরে বিক্ষোভরত আদিবাসীদের ওপর পুলিশের গুলি, তল্লাশি গ্রামে গ্রামে
0

পিপলস ম্যাগাজিন ডেস্ক: আদিবাসী বিক্ষোভে সরগরম বিহারের কইমুর জেলার আধুরিয়া ব্লক। ওই ব্লকে একটি ব্যাঘ্র সংরক্ষণ প্রকল্প ও অভয়ারণ্য তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। কেন্দ্রের পরিবেশ দফতর তাতে ছাড় দিয়েছে সম্প্রতি। তারপর থেকেই ‘কইমুর মুক্তি মোর্চা’ সংগঠনের অধীনে জল, জঙ্গ, জমির ওপর নিজেদের অধিকার কায়েম করতে সক্রিয় হয়েছে সেখানকার আদিবাসীরা। তাদের দাবি, পঞ্চম তপসিল অনুযায়ী আদিবাসীদের মতামত না নিয়ে তাদের জমি দখল করতে পারে না সরকার।

গত ১০ ও ১১ আগস্ট দুই প্রকল্প বাতিলের দাবিতে বন দফতরের সামনে শান্তিপূর্ণ অবস্থান চালাচ্ছিলেন আদিবাসীরা। কিন্তু দুদিন কেটে গেলেও তাদের সঙ্গে প্রশাসনের কেউ কথা বলতে আসেননি। তখন ক্ষিপ্ত আদিবাসীরা বন দফতরের গেটে তালা দিয়ে দেন। আতঙ্কিত বনাধিকারিক পুলিশে খবর দেয়। পুলিশ এসে আদিবাসীদের ওপর লাঠিচার্জ করে। তখন পুলিশকে পালটা আক্রমণ করে আদিবাসীরা। উত্তরে সিআরপিএফ আদিবাসীদের ওপর গুলি চালায়। গুলিতে তিন জন আহত হয়। ৬ জন গ্রামবাসীকে গ্রেফতার করে পুলিশ।

তারপর থেকেই রোজ দুবেলা আশেপাশের গ্রামগুলিতে তল্লাশি চালাচ্ছে পুলিশ। আন্দোলনের নেতা বিনয় শঙ্করের খোঁজ করছে। ‘কইমুর মুক্তি মোর্চা’ সংগঠনের অফিসে তালা লাগিয়ে দেওয়া হয়েছে।এছাড়া খোঁজ করছে আরও দশ জনের। শান্তিপূর্ণ আদিবাসী বিক্ষোভের ওপর পুলিশের গুলি চালানোর সমালোচনা করেছে সিটিজেন ফর জাস্টিস অ্যান্ড পিস সহ দেশের বেশ কিছু মানবাধিকার সংগঠন।পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা করছেন সাধারণ মানুষ।

Share Now:

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *