Home খবর ব্রিটিশপন্থী রাজনৈতিক নেতার অন্তিম সংস্কার ঘিরে অগ্নিগর্ভ উত্তর আয়ারল্যান্ড, বারবার হামলা জাতীয়তাবাদীদের
0

ব্রিটিশপন্থী রাজনৈতিক নেতার অন্তিম সংস্কার ঘিরে অগ্নিগর্ভ উত্তর আয়ারল্যান্ড, বারবার হামলা জাতীয়তাবাদীদের

ব্রিটিশপন্থী রাজনৈতিক নেতার অন্তিম সংস্কার ঘিরে অগ্নিগর্ভ উত্তর আয়ারল্যান্ড, বারবার হামলা জাতীয়তাবাদীদের
0

পিপলস ম্যাগাজিন ডেস্ক: এক শতাব্দীর বেশি সময় ধরে ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে আইরিশ শ্রমজীবীদের বিপ্লবী অংশ লড়াই করে চলেছে। জেমস কননোলি এবং সিমাস কস্টেলোর মতো নেতাদের সংগ্রামের ফলে বিপ্লবী মার্ক্সবাদী- লেনিনবাদী-মাওবাদী রাজনীতিতে বিকশিত হয় এই লড়াই।

আয়ারল্যান্ড, গ্রেট ব্রিটেনের অংশ থাকবে কিনা, তা নিয়ে ১৯৯৮ সালে গণভোট আয়োজিত হয়। তাতে দ্বীপের একাংশ স্বাধীনতার পক্ষে যায়। যা আয়ারল্যান্ড দেশ। কিন্তু প্রোটেস্ট্যান্ট মতাবলম্বীদের প্রাধান্যে থাকা উত্তর আয়ারল্যান্ড ব্রিটেনের সঙ্গে থাকার পক্ষে মতামত দেয়। উত্তর আয়ারল্যান্ডের ব্রিটিশপন্থী রাজনৈতিক নেতা জন হিউম সে সময় সশস্ত্র জাতীয়তাবাদী আন্দোলনের বিরোধিতা করেছিলেন। ব্রিটিশ সাম্রাজ্যবাদের যাবতীয় নিপীড়নের পক্ষে দাঁড়িয়েছিলেন। সেই দালালির পুরস্কারস্বরূপ ১৯৯৮ সালে তিনি নোবেল শান্তি পুরস্কারও পান। গত ৪ আগস্ট মারা গেছেন হিউম। ৫ আগস্ট তার নিজের শহরে ডেরিতে তার দেহ নিয়ে আসা হচ্ছিল সমাধিস্থ করার জন্য।সেই ঘটনাকে ঘিরেই অগ্নিগর্ভ হয়ে ওঠে ডেরি।

হিউমের দেহ নিয়ে যে ভ্যানদুটি শহরে আসছিল, সেই দুটির ওপরই হামলা চালানো হয়। আগুন লাগিয়ে দেওয়া হয়। বেশ কিছু মানুষ ঘটনাস্থলে জড়ো হয়ে যান।

অন্যদিকে দুই ব্যাক্তি পুলিশকে মলোটভ ককটেল এবং পেইন্ট বোমা নিয়ে আক্রমণ করে। একটি সন্দেহজনক বস্তু (একটি নকল বোমা) পাওয়া যেতে পুলিশ সদস্যরা একটি রাস্তায় হাজির হয়। সেখানে পৌঁছাতে তাদের ঘিরে ফেলা হয়। রাতের দিকে ট্রাকেও আগুন লাগানো হয়।দমকল কর্মীরা এবং পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে প্রায় দেড়শো বিক্ষোভকারী তাদের ঘিরে ফেলে। পুলিশকে লক্ষ্য করে পাথর, বোতল এবং আতশবাজি ছোঁড়ে বিক্ষোভকারীরা।

এদিনকেই রাত ১২:৪০ নাগাদ ফেরগেলিন পার্ক এলাকায় অপর একটি ভ্যান হাইজ্যাক করে আগুন ধরিয়ে দেওয়া হয়। ২টো নাগাদ ২০ জন মুখোশধারী ব্যক্তি একটি গাড়ি ছিনতাইয়ের চেষ্টা করে। ৮ আগষ্ট শহরের বিভিন্ন জায়গায় দুটি ভ্যান এবং একটি বাস ছিনতাই করা হয়।

টানা তিনদিনের রাজনৈতিক নাশকতা থেকে প্রমাণিত, উত্তর আয়ারল্যান্ডের মানুষের স্বাধীনতা সংগ্রাম এখনও সজীব। তা পুলিশি নিপীড়নের মাঝেও শক্তি বাড়িয়ে চলেছে।

Share Now:

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *