Home খবর ভারভারা সহ রাজনৈতিক বন্দিদের মুক্তি দাবি করল সিপিআই(এম), আন্তরিকতা নিয়ে উঠছে প্রশ্ন
0

ভারভারা সহ রাজনৈতিক বন্দিদের মুক্তি দাবি করল সিপিআই(এম), আন্তরিকতা নিয়ে উঠছে প্রশ্ন

ভারভারা সহ রাজনৈতিক বন্দিদের মুক্তি দাবি করল সিপিআই(এম), আন্তরিকতা নিয়ে উঠছে প্রশ্ন
0

পিপলস ম্যাগাজিন ডেস্ক: কবি ভারভারা রাও, অধ্যাপক জি এন সাইবাবা সহ সকল রাজনৈতিক বন্দিদের মুক্তি দাবি করে বিবৃতি দিল সিপিআই(এম)-এর পলিটব্যুরো। কোভিড-অতিমারি পরিস্থিতি ও দেশের জেলগুলির দুরবস্থার কথা মাথায় রেখেই এই দাবি তুলেছে তারা।

বন্দি রাজনৈতিক কর্মী ও মানবাধিকার কর্মীদের শারীরিক অবস্থা নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছে পলিটব্যুরো। বিবৃতিতে বলা হয়েছে, বন্দিদের কয়েকজন কোভিডে আক্রান্ত হয়েছে। পাশাপাশি দেশের জেলগুলির অপরিচ্ছন্ন পরিবেশ ও অতিরিক্ত বন্দির সসস্যার কথাও বলা হয়েছে ওই বিবৃতিতে। বন্দিদের অনেকেরই যেহেতু আনুষঙ্গিক শারীরিক অসুস্থতা রয়েছে, তাই এই পরিস্থিতিতে তাদের কোভিডে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আশঙ্কা প্রকাশ করেছে পলিটব্যুরো।

ভিভি, সাইবাবা ছাড়াও মানবাধিকার কর্মী গৌতম নাভালকা, অখিল গোগোই, সোমা সেন, সুধা ভরদ্বাজ সহ সকল রাজনৈতিক বন্দিদেরই মুক্তি দাবি করা হয়েছে বিবৃতিতে। বলা হয়েছে, এদের অনেককেই ভুয়ো অভিযোগে গ্রেফতার করা হয়েছে।

তবে সিপিআই(এম)-এর এই বিবৃতি ঘিরে প্রশ্ন তুলেছেন মানবাধিকার কর্মীরা। মানবাধিকার কর্মী সুজাত ভদ্র সিপিএমের এই বিবৃতিতে অভিনন্দন জানিয়েছেন। সেই সঙ্গে তিনি বলেছেন, বাম আমলে পশ্চিমবঙ্গে বহু রাজনৈতিক কর্মীকে গ্রেফতার করা হয়েছে। ছত্রধর মাহাত, রাজা সরখেল, প্রসূন চট্টোপাধ্যায়ের মতো বেশ কয়েকজন বন্দি পরবর্তী কালে বেকসুর খালাস পেয়েছেন। এর থেকেই বোঝা যায়, বাম আমলে এ রাজ্যেও রাজনৈতিক কর্মীদের ভুয়ো অভিযোগে গ্রেফতার করা হয়েছিল। সুজাতবাবুর দাবি, এ জন্য সিপিএমের আত্মসমালোচনা করা উচিত। পাশাপাশি সুজাতবাবুর বক্তব্য, বর্তমানে কেরলের বাম সরকার বেশ কিছু রাজনৈতিক কর্মীকে গ্রেফতার করছে। তাদের বিরুদ্ধে ইউএপিএ ধারায় মামলাও করছে। এমনকি ভুয়ো এনকাউন্টারে সে রাজ্যে রাজনৈতিক কর্মীদের হত্যা করা হচ্ছে।  

একই সুর শোনা গেছে বন্দি মুক্তি কমিটির নেতা ছোটন দাসের গলাতেও। বাম আমলে রাজনৈতিক কর্মীদের গ্রেফতারের জন্য সিপিএমের ক্ষমা চাওয়া উচিত বলে মনে করেন তিনি। যদিও বিজেপির ফ্যাসিবাদী আক্রমণের পরিস্থিতিতে সিপিএমের এই নয়া অবস্থানের জন্য তাদের অভিনন্দনও জানিয়েছেন।

রাজনৈতিক বন্দিমুক্তি সংগঠন কমিটি ফর রিলিজ অফ পলিটিক্যাল প্রিজনার্সের রাজ্য সম্পাদক সঞ্চিতা সিপিএমের এই বিবৃতিকে দ্বিচারিতা বলে মনে করেন। তার বক্তব্য, এর আগে তারা ইউএপিএ-কে দানবীয় আইন বলেছে, আবার একইসঙ্গে কেরালার বাম সরকার গতবছরই আলান সুহেইব ও তাহা ফজলের বিরুদ্ধে ইউএপিএ-তে মামলা রুজু করেছে। সেই সুযোগকে কাজে লাগিয়ে এনআইএ মামলা নিজেদের হাতে নিয়ে নিয়েছে। অন্যদিকে বামফ্রন্ট আমলে পশ্চিমবঙ্গে মাওবাদী, কামতাপুরি সহ বিভিন্ন রাজনৈতিক কর্মীকে মিথ্যা মামলায় জেলে পুরেছিল সিপিআই(এম) সরকার। এমনকি জেলেই বিনা চিকিৎসায় মৃত্যু হয়েছিল বাংলা পিপলস মার্চ পত্রিকার সম্পাদক স্বপন দাশগুপ্তর।  

এদিন কবি ভারভারা রাওয়ের শারীরিক অবস্থা খারাপ হওয়ায় তাঁকে জেজে হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।  

Share Now:

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *