Home খবর ভারভারা রাও, অখিল গগৈ, সাফুরা জারগারদের মুক্তি চেয়ে বিবৃতি দেশের ৩৭৮ জন শিল্পী-বুদ্ধিজীবী-শিক্ষাবিদের
0

ভারভারা রাও, অখিল গগৈ, সাফুরা জারগারদের মুক্তি চেয়ে বিবৃতি দেশের ৩৭৮ জন শিল্পী-বুদ্ধিজীবী-শিক্ষাবিদের

ভারভারা রাও, অখিল গগৈ, সাফুরা জারগারদের মুক্তি চেয়ে বিবৃতি দেশের ৩৭৮ জন শিল্পী-বুদ্ধিজীবী-শিক্ষাবিদের
0

পিপলস ম্যাগাজিন ডেস্ক: দেশের বামপন্থী এবং প্রগতিশীল মহলের পরিচিত শিল্পী-শিক্ষাবিদরা বরাবরই এ ধরনের বিবৃতিতে সই করতেন। কিন্তু এবারের আবেদনে বেশ কিছু নতুন মুখ রয়েছেন। তার মধ্যে রয়েছেন প্রাক্তন আমলা জহর সরকার। চিত্র পরিচালক অনুরাগ কাশ্যপ, পূজা ভাট, অভিনেত্রী কালকি কেঁকে, অনির্বাণ ভট্টাচার্য, অভিনেত্রী ও পরিচালক কঙ্কনা সেনশর্মা, সঙ্গীতকার দেবজ্যোতি মিশ্র ও আরও অনেকে।

আরও পড়ুন: ত্রাণ নিয়ে বিক্ষোভ, পুলিশের গাড়ি ঘেরাও, দঃ ২৪ পরগনার জয়নগরে নামল র‍্যাফ, কমব্যাট বাহিনী

করোনা পরিস্থিতিতে ভিমা কোরেগাঁও মামলায় জেলবন্দি অশীতিপর ভারভারা রাও সহ ১১ জনের মুক্তির দাবি তুললেন এই খ্যাতনামা ব্যক্তিত্বরা। পাশাপাশি অসমের সিএএ বিরোধী আন্দোলনের মুখ অখিল গগৈ, জামিয়ার অন্তঃসত্ত্বা ছাত্রী সাফুরা জারগার ও অন্যান্য আন্দোলনকারীকেও মুক্তি দেওয়ার আবেদন করেছেন তাঁরা।

আবেদনকারী ব্যাক্তিদের মধ্যে রয়েছেন কবি শঙ্খ ঘোষ, জয় গোস্বামী, চিত্র পরিচালক অপর্ণা সেন, নাট্য ব্যক্তিত্ব কৌশিক সেন, সুমন মুখোপাধ্যায়, পরিচালক আদুর গোপালকৃষ্ণণ, অমল পালেকর, মীরা নায়ার, অনীক দত্ত, লেখক অমিতাভ ঘোষ, সিপিএমের পলিটব্যুরোর সদস্য এমএ বেবি, জাভেদ আখতার, শাবনা আজমি, নাসিরুদ্দিন শাহ সহ অনেকে।

করোনা ভাইরাসের সংক্রমণকে জেল ও জেলের বাইরে ছড়ানো রোখাটাই এই মুহূর্তে রাষ্ট্রের প্রধান কাজ বলে মনে করছেন এইসব বুদ্ধিজীবীরা। সে জন্যই রাজনৈতিক বন্দিদের মুক্তি দেওয়া উচিত বলে তাঁদের মত।

রাজবন্দিদের মুক্তি চেয়ে সমাজের নানা স্তরের খ্যাতনামা ও সম্মাননীয় মানুষদের এমন আবেদনে বেশ নতুনত্ব রয়েছে। রাজনৈতিক বিবৃতি সাধারণত এড়িয়ে চলেন, এমন অনেকেই এই বিবৃতিতে সই করেছেন।   

এর আগে দুনিয়ার ১০০ জন বুদ্ধিজীবী ভারতের রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতির কাছে এদের জামিন চেয়ে আবেদন করেছিলেন।

পুরো বিবৃতিটি বাংলায় পড়ুন।

Share Now:

LEAVE YOUR COMMENT

Your email address will not be published. Required fields are marked *